সিরিজ জয়ের লক্ষে আজ মাঠে নামবে টাইগাররা

দুই ম্যাচের টেস্ট সিরিজে হোয়াইটওয়াশের বৃত্ত থেকে বের হতে পারছে না সফরকারী ওয়েস্ট ইন্ডিজ। টেস্টের পর ওয়ানডে সিরিজটাও শুরু হয়েছে হার দিয়ে। তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে রোববার ক্যারিবীয়রা হেরেছে ৫ উইকেটে।

টাইগারদের লক্ষ্য এবার দ্বিতীয় ম্যাচ জিতে সিরিজ জয়। মঙ্গলবার শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বসছে দ্বিতীয় ওয়ানডে। এই ম্যাচটা জিতে গেলেই সিরিজ নিশ্চিত হয়ে যাবে বাংলাদেশের।

এরপরই সুযোগ থাকবে ঘরের মাঠে হোয়াইটওয়াশের। এর আগে নিশ্চিত করতে হবে সিরিজ। এমনটাই চাওয়া টাইগারদের স্পিন কোচ সুনীল যোশির।
সোমবার দুপুরে ছিল বাংলাদেশ দলের ঐচ্ছিক অনুশীলন। সেখানে গণমাধ্যমের সঙ্গে কথা বলেন যোশি।

‘ম্যাচটা আমাদের জেতা দরকার। এই ম্যাচে জিতে গেলে সিরিজ নিশ্চিত হয়ে যাবে আমাদের। সেই ক্ষেত্রে ব্যাটিং, বোলিং ও ফিল্ডিংয়ের ওপর জোর দিতে হবে।’

ভারতের সাবেক এই স্পিনার এসময় কথা বলেন সাকিব আল হাসানকে নিয়েও। সাকিবকে তিনি মানছেন এই সময়ের বিশ্বসেরা ওয়ানডে ক্রিকেটার।

‘সাকিব শুধুই আমাদের প্রতিভা নয়, আমি মনে করি সে বিশ্বের সেরা ওয়ানডে ক্রিকেটার। আপনি যদি তার মান দেখেন, আমি ওর রান কিংবা উইকেটের কথা বলছি না, ব্যাটসম্যান, বোলার ও ফিল্ডার হিসেবে ও খুব দক্ষ এবং একজন ক্রিকেটার হিসেবে অসাধারণ এক প্রতিভা। মাত্র কয়েকটা সেশনেই ও যে কোনও চ্যালেঞ্জের জন্য তৈরি হয়ে যায়।

একটা ম্যাচে সাকিবের উপস্থিতি মানে যে কোনও পরিস্থিতিতে ম্যাচের দিক বদলে দিতে পারে সে। দলের টেকনিক্যাল ও ট্যাকটিক্যাল সামর্থ্যে অনেকের চেয়ে অনেক এগিয়ে। ওর উপস্থিতিতে সব সময়ই দলের সুবিধা পাওয়া উচিত।’