যে ৪ ম্যাচে কোহলির বিশেষ নজর

দেখতে দেখতে আরো একটি বিশ্বকাপ দুয়ারে কড়া নাড়ছে। ঠিক পাঁচ দিন পর শুরু হতে যাচ্ছে ক্রিকেটের সর্বোচ্চ আসর আইসিসি বিশ্বকাপ। আগামী ৩০ মে থেকে ১৪ জুলাই ইংল্যান্ড ও ওয়েলসে অনুষ্ঠিত হবে বিশ্বকাপের এই দ্বাদশ আসর। সর্বশেষ ১৯৯৯ বিশ্বকাপ আয়োজন করেছিল ইংল্যান্ড।

আইসিসি ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষ আটটি স্বাগতিক ইংল্যান্ড, বাংলাদেশ, ভারত, দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, পাকিস্তান, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা এবং বাছাই পর্ব থেকে উন্নীত ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তানসহ মোট দশটি দল অংশ নিচ্ছে এবারের টুর্নামেন্টে।

এই টুর্নামেন্টে ইংল্যান্ড-অস্ট্রেলিয়ার পাশাপাশি অন্যতম ফেবারিট দল ভারত। প্রত্যেক দল প্রতিটি দলের সঙ্গে একবার করে মুখোমুখি হবে। তাই প্রতিটি ম্যাচ গুরুত্বের সঙ্গে নিলেও প্রথম চার ম্যাচে বিশেষ নজর ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলির।

নিজেদের প্রথম চার ম্যাচে ভারতের প্রতিপক্ষ দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড ও পাকিস্তান। এই চার ম্যাচই কোহলির দৃষ্টিতে চ্যালেঞ্জ। কোহলি বলেন, ‘আমাদের চারটি কঠিন ম্যাচ আছে। ম্যাচগুলো দিয়ে একটা ছন্দ খুঁজে নিতে হবে আমাদের। আত্মতুষ্টিতে ভোগার কোনো সুযোগ নেই। এটা বিশ্বকাপ। তবে ভালো ব্যাপার হলো ম্যাচগুলোর মধ্যে বেশ বিরতি আছে।’

কোহলি মনে করেন, প্রতিদ্বন্দ্বিতার দিক থেকে অতীতের যেকোনো আসরের চেয়ে বেশি জমজমাট হবে এবারের বিশ্বকাপ। এছাড়া প্রতিটি দলকেই তিনি করছেন সমীহ।

কোহলি বলেন, ‘ফরম্যাটের বিবেচনায় এটা নিশ্চিতভাবে সবচেয়ে চ্যালেঞ্জিং একটি বিশ্বকাপ হবে। তাছাড়া, আপনি যদি সবগুলো দলের দিকের তাকান দেখবেন সবাই খুব কাছাকাছি শক্তির।’