মাশরাফির চোখে হারের কারণ

অসহায় আত্মসমর্পণ বাংলাদেশ করেনি। শেষ সময় পর্যন্ত লড়ে গেছে সফরকারী ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। কিন্তু আশা জাগিয়েও হেরে গেছে ম্যাচটি। সিরিজে ফিরেছে ওয়েস্ট ইন্ডিজ। প্রথম ম্যাচে জয়ের পর মাশরাফি বলেছিলেন, আমরা বেশ কিছু ভুল করেছি। কিন্তু ম্যাচ জেতায় তা নিয়ে কথা ওঠেনি। ক্যাচ মিসের কথাটা জোর দিয়ে বলেছিলেন অধিনায়ক।

দ্বিতীয় ওয়ানডে ম্যাচে মাশরাফি পরাজিত দলের অধিনায়ক। আর তাই হারের কারণ নিয়ে কথা উঠল। কথা বলতে হলো তাকে। বেশ কিছু ভুলের কথা বললেনও মাশরাফি। তার মধ্যে অবশ্যই আগের ম্যাচে ক্যাচ মিসের সমস্যাটা আছে।

বাংলাদেশ অধিনায়ক বলেন, ‘ম্যাচটা ফিফটি-ফিফটি ছিল। শেষ পর্যন্ত আমরা তাদের ওপর চাপ ধরে রাখতে পারেনি। মিডল অর্ডারে সেট হওয়ার পরে আমরা বেশ কিছু উইকেট হারিয়েছি। সাকিব-মাহমুদুল্লাহ আউট হয়ে গেছে। ক্যাচ মিস করার চড়া দাম দিতে হয়েছে আমাদের। ব্যাটিংটা প্রথম ২০-২৫ ওভার পর্যন্ত ঠিক ছিল। বোলিংয়েও শুরুটা ভালো হয়েছিল। শেষ পর্যন্ত আমরা ভালোই লড়াই করেছি।’

বাংলাদেশের সামনে এখনও সিরিজ নিশ্চিত করার সুযোগ আছে। সেজন্য মাশরাফিদের জিততে হবে সিলেটের শেষ ম্যাচটি। ওই ম্যাচে জয়ের ব্যাপারে আশাবাদী বাংলাদেশ অধিনায়ক। এছাড়া ওয়েস্ট ইন্ডিজের হয়ে দারুণ এক ইনিংস খেলায় বাংলাদেশ অধিনায়ক কৃতিত্ব দিয়েছেন উইন্ডিজ ওপেনার শাই হোপকে।

মাশরাফি বলেন, ‘আমাদের হাতে এখনও এক ম্যাচ আছে। আশা করছি আমরা ঘুরে দাঁড়াবো। দারুণ ইনিংস খেলায় হোপকে কৃতিত্ব দিতে হবে। তিনি শেষ পর্যন্ত তার দম ধরে রেখেছেন এবং দারুণভাবে ম্যাচ শেষ করে ফিরেছেন।’ ম্যাচ শেষে ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক রোভম্যান পাওয়েল বলেন, ম্যাচে আমরা শুরুটা ভালো না করলেও শেষে ব্যাটে-বলে খুব ভালো করেছি। আমাদের সামনে এখন সিরিজ জেতার সুযোগ।’