বয়স নিয়ে কারচুপি, বাতিল হতে পারে আফ্রিদির রেকর্ড!

ক্রিকেট বিশ্বের আলোচিত-সমালোচিত তারকাদের মধ্যে পাকিস্তানের সাবেক অধিনায়ক শহীদ আফ্রিদি অন্যতম। বিভিন্ন সময় মাঠ কিংবা মাঠের বাইরের নানা কারণে তর্ক-বিতর্কের কেন্দ্রে এসেছেন তিনি। সেই ধারাবাহিকতায় আবারও বিশ্ব ক্রিকেটের আলোচনায় এই ক্রিকেট তারকা।

ক্রিকেট ইতিহাসে ক্রিকেটারদের আসল বয়স এবং কাগজ-কলমে বয়সের ফারাকের বিষয়টি নতুন কিছু নয়। এবার আফ্রিদির বয়স কারচুপির বিষয়টি প্রকাশ্যে এলো। কাগজ-কলমে শহীদ আফ্রিদির জন্ম সাল ১৯৮০। তবে ‘গেম চেঞ্জার’ নামে নিজের প্রকাশিত আত্মজীবনীতে তিনি লিখেছেন তার জন্ম ১৯৭৫ সালে।

নিজের লেখা বইয়ের একটি অংশে তিনি লিখেছেন, সেই সময়ে (অনূর্ধ্ব-১৯ দলে অভিষেকের বছরে) আমার বয়স ছিল ১৯। তারা বলছিল-১৬, যা ঠিক নয়। আমি জন্মেছি ১৯৭৫ সালে। কর্তৃপক্ষ আমার বয়স ভুল লিখেছে।

এদিকে পাকিস্তানি এই তারকার তথ্যমতে, অনূর্ধ্ব-১৯ দলে খেলার সময় তার বয়স ছিল ২১। আত্মজীবনীতে অবশ্য বিষয়টি পরিষ্কার ফুটে ওঠেনি। কারণ ১৯৭৫ সালে জন্ম হলে অভিষেকের বছর ১৯৯৬ সালে পাকিস্তানি অলরাউন্ডারের বয়স হওয়ার কথা ২১, আফ্রিদি সেখানে ১৯ দাবি করেছেন।

তবে জন্ম সাল ১৯৭৫ উল্লেখ করলেও কোনো মাস বা দিনক্ষণ উল্লেখ করেননি আফ্রিদি। কাজেই তার বর্তমান বয়স কত তাও স্পষ্ট নয়।

এদিকে, আফ্রিদির কথা সঠিক হলে আন্তর্জাতিক অঙ্গনে তার কিছু বয়সভিত্তিক রেকর্ডগুলোর পাশাপাশি বেশ কিছু রেকর্ড বাতিল হতে পারে!