বিশ্বকাপে ভারত-পাকিস্তান কেউই ফেবারিট নয়

এবারের বিশ্বকাপে আপনার ফেবারিট টিম কোনটি? বিশ্বকাপ যত ঘনিয়ে আসছে ক্রিকেটপ্রেমীদের মুখে এমন প্রশ্ন ততই বেশি শোভা পাচ্ছে।

ক্রিকেটপ্রেমীদের মতো সাবেক-বর্তমান ক্রিকেটারদের এমন প্রশ্ন তিরে বিদ্ধ হতে হচ্ছে প্রায়ই। এ যেমন এবার সাংবাদিকদের এমনই প্রশ্নের সম্মুখীন হলেন পাকিস্তানের তারকা অলরাউন্ডার শোয়েব মালিক।

মালিকের কাছে জানতে চাওয়া হয় আসন্ন বিশ্বকাপে তার চোখে কোন টিম ফেবারিট। আর অপশন হিসাবে বেধে দেওয়া হয় কেবল নিজের দেশ পাকিস্তান এবং শ্বশুরের দেশ ভারত। বিপাকে পড়ে বেচারা তো সরাসরি বলে দিলেন কোন দলই তার চোখে ফেবারিট নয়।

এ নিয়ে মালিকের ক্রিকেটীয় ব্যাখ্যা, ‘এবারের বিশ্বকাপে সব দলই শক্তিশালী। এবারের আসরে কোনো ফলকে তাই অঘটন বলা যাবে না, কোনো দল ফেবারিটও নয়। প্রত্যেককেই জয় আদায় করে নিতে হবে, আর ইংলিশ কন্ডিশনে বৃষ্টিমুখর আবহাওয়া যদি হয়, তাহলে যেকোনো দলের জন্যই সেদিন সমস্যা হবে।’

শোয়েব মালিকের নিজের ফর্ম অবশ্য খুব একটা ভালো যাচ্ছে না। এ বছর ৭ ইনিংসে ১৯৭ রান করেছেন। এ নিয়ে সমালোচনার মুখে আছেন মালিক। তবে মালিক এসব কানে তুলছেন না। এই বিশ্বকাপে তিনি যাচ্ছেন উপভোগের মন্ত্র নিয়ে। এমনকি এটি তার ক্যারিয়ারের শেষ বিশ্বকাপ, এ নিয়েও বিশেষ কিছু ভাবছেন না বলে দাবি করলেন, ‘আমাকে নিয়ে কে কী বলল, এ নিয়ে মাথা ঘামাই না। আমার পুরো মনোযোগ থাকে কীভাবে ধারাবাহিকভাবে পারফর্ম করতে পারি, তার ওপর। আমি যদি ভাবি, এটা আমার শেষ বিশ্বকাপ, তাহলে হয়তো ভালো খেলতে পারব না। এর চেয়ে আমি এই ভাবনা নিয়ে খেলতে যাচ্ছি, এটা যেন আমার ক্যারিয়ারের শুরু।’