বিশ্বকাপে বয়স্ক দল শ্রীলঙ্কা, কম বয়সী পাকিস্তান

বয়সের দিক থেকে আইসিসি ক্রিকেট বিশ্বকাপে এবারের সবচেয়ে বুড়ো দল শ্রীলঙ্কা। আর সবচেয়ে কম বয়সি ক্রিকেটারদের মেলা পাকিস্তান স্কোয়াডে।

শ্রীলঙ্কার বিশ্বকাপ স্কোয়াড নিয়ে বিতর্কের শেষ নেই। ৯৬ বিশ্ব চ্যাম্পিয়নদের এই দলটাকে ট্রফির রেসেই রাখছেন না বোদ্ধাদের অনেকে। শিরোপার দাবিদার নাই হতে পারে; কিন্তু একটা জায়গায় সবচেয়ে এগিয়ে লঙ্কানরা।

১৫ দলের দলের গড় বয়স ২৯.৯। স্কোয়াডের চার জনই পার করেছেন ৩০। ২০১৫ সালের পর কোন ওয়ানডে না খেলা অল রাউন্ডার জীবন মেন্ডিসই বুড়োদের দলটার সবচেয়ে বুড়ো। বয়স ৩৬। এছাড়া লাসিথ মালিঙ্গার ৩৫, সুরাঙ্গা লাকমালের ৩২ আর অ্যাঞ্জেলো ম্যাথিউস ৩১ বছর।

ক্রিকেটারদের বয়সের হিসেবে এর পরেই দক্ষিণ আফ্রিকা আর ইংল্যান্ডের অবস্থান। এই দুই দলের বিশ্বকাপ স্কোয়াডের গড় বয়স ২৯.৫।

যদিও এবারের বিশ্বকাপের সবচেয়ে বুড়ো ক্রিকেটার দক্ষিণ আফ্রিকার ৪০ পেরুনো লেগ স্পিনার ইমরান তাহির। উইন্ডিজের গ্রেইলেরও ৪০ ছুই ছুই।

সবচেয়ে কম বয়সী দল নিয়ে ইংল্যান্ডের বিমানে উঠবে পাকিস্তান। উপমহাদেশের এই স্কোয়াডের ক্রিকেটারদের বয়সের গড় ২৭.৩ বছর। টিমের সবচেয়ে ছোট শাহীন শাহ আফ্রিদি ও মোহাম্মদ হাসনাইন। টিনেজ এই দুই ক্রিকেটারের বয়স ১৯ বছর। যদিও পাক দুই ক্রিকেটারের চাইতে কম বয়সী ক্রিকেটারও আছেন বিশ্বকাপ স্কোয়াডে। আফগান স্পিনার মুজিব উর রহমানের বয়স কেবল ১৮। আর ওদের বিশ্বকাপ দলের ১৫ জনের গড় বয়স ২৭.৪।