বিশ্বকাপে পাকিস্তানই বেশি ভয়ঙ্কর: সাঙ্গাকারা

বিগত কয়েক দশক ধরেই পাকিস্তান দলের নামের সঙ্গে জুড়ে আছে ‘আনপ্রেডিক্টেবল’ শব্দ। এর মানে যাদেরকে নিয়ে আগে থেকে কিছু বলা যায় না। যে কোনো কিছুই হতে পারে। এই যেমন ম্যাচ একদম হাতের মুঠোয় থাকার পরও অপ্রত্যাশিতভাবে হেরে যাওয়া, কিংবা জয় যেখানে অসম্ভব তেমন ম্যাচ অনায়াসে জিতে যাওয়া—বছরের পর বছর ধরে ক্রিকেট বিশ্ব পাকিস্তান ক্রিকেট দলের এমন কাণ্ডের সঙ্গে পরিচিত। সে কারণে দলটিকে ক্রিকেট দুনিয়া ‘আনপ্রেডিক্টেবল’ তকমা দিয়েছে।

অধিকাংশ সময় আবার দেখা যায় হারলে টানা হারতেই থাকে দলটি। সেই অবস্থা থেকে একবার জিতলে আবার টানা জিততেই থাকে। ২০১৭ সালের চ্যাম্পিয়নস ট্রফির দিকে তাকালেই তেমন চিত্র দেখা যায়। টুর্নামেন্টের শুরুর দিকে যেখানে টানা হারে বাদ পড়ার শঙ্কায় ছিল দল, সেখান থেকে ঘুরে দাঁড়িয়ে শিরোপাই জিতে নেয় সরফরাজ বাহিনী।

আর তাই তো এই অধরাবাহিক পাকিস্তানকেই ভয়ঙ্কর বললেন শ্রীলঙ্কার সাবেক কিংবদন্তী ক্রিকেটার কুমার সাঙ্গাকারা। টানা হারের বৃত্তে থাকা দলটি একবার ঘুরে দাঁড়ালে যে কোনো কিছু হতে পারে বলে মনে করেন তিনি।

পাকিস্তান সবশেষে টানা ১০ ম্যাচে হারলেও এই ফলাফলে দলটিকে বিচার করতে নারাজ কিংবদন্তী এই ক্রিকেটার। সাঙ্গার বিশ্বাস, একবার প্লে-অফ নিশ্চিত করলে, যেকোনো দলকে হারানোর সামর্থ্য রাখে তারা।

শ্রীলঙ্কা দলের সাবেক এই অধিনায়ক আরো বলেছেন, পাকিস্তান সবসময়ই অধারাবাহিক দল। কিন্তু তারা একবার ঘুরে দাঁড়ালে যেকোনো দলকেই হারিয়ে দিতে পারে।

উল্লেখ্য, আজ (শুক্রবার) আফগানিস্তানের বিপক্ষে প্রস্তুতি ম্যাচ দিয়ে নিজেদের বিশ্বকাপ অভিযান শুরু করবে পাকিস্তান। ব্রিস্টলে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপুর সাড়ে ৩টায়। এরপর ২৬ মে কার্ডিফে বাংলাদেশের বিপক্ষে নিজেদের দ্বিতীয় ও শেষ প্রস্তুতি ম্যাচ খেলবে সরফরাজের দল। ৩১ মে নটিংহ্যামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচ দিয়ে বিশ্বকাপ অভিযান শুরু করবে আনপ্রেডিক্টেবল দলটি।