বাংলাদেশ-ভারত সিরিজের চূড়ান্ত সূচি প্রকাশ

বিশ্বকাপ পরবর্তীতে দ্বিপাক্ষিক সিরিজ খেলবে বাংলাদেশ-ভারত। টুর্নামেন্টের আয়োজক দেশ ভারত এবং সে লক্ষ্যে নভেম্বরে কোহলিদের আমন্ত্রণে ভারত যাবে মাশরাফির দল। সফরে স্বাগতিকদের বিপক্ষে ৩টি-টোয়েন্টি ও ২টি টেস্ট ম্যাচে অংশ নেবে টাইগাররা।

টেস্ট ক্রিকেট খেলার মর্যাদা পাওয়ার পর ২০১৭ সালে প্রথম ভারত সফরে যায় বাংলাদেশ। সেই সফরে হায়দরাবাদে একটি মাত্র টেস্ট ম্যাচ খেলে টাইগাররা। তবে এবার ভারতের মাটিতে টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ খেলার সুযোগ পাচ্ছেন সাকিব-তামিমরা।

সোমবার বাংলাদেশের ভারত সফরের সূচি ঘোষণা করেছে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড বিসিসিআই।

সূচি অনুসারে আগামী ৩ নভেম্বর দিল্লীতে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হবে। ৭ ও ১০ নভেম্বর রাজকোটে আর নাগপুরে হবে সিরিজের দ্বিতীয় ও তৃতীয় টি-টোয়েন্টি ম্যাচ।

সীমিত ওভারের টি-টোয়েন্টি সিরিজ শেষে ১৪ নভেম্বর ইন্দোরে টেস্ট সিরিজ শুরু হবে। ২২ নভেম্বর থেকে কলকাতার ঐতিহাসিক ইডেন গার্ডেনসে শুরু হবে দ্বিতীয় ও শেষ টেস্ট ম্যাচটি।

আইসিসির নতুন প্রকাশিত এফটিপি অনুযায়ী এখন থেকে ৩ ফরম্যাটের সফর খুব কম হবে। বেশিরভাগ সিরিজই হবে যে কোনো দুটি ফরম্যাটে। ওয়ানডের সঙ্গে টেস্ট আর টেস্টের সঙ্গে টি টোয়েন্টি। অথবা ওয়ানডের সঙ্গে টি টোয়েন্টি হতে পারে। আর এসব কারণেই ইচ্ছে থাকা সত্ত্বেও ভারত সফরে ওয়ানডে ম্যাচ খেলা হচ্ছে না টাইগারদের।