ফাইনালের লক্ষ্যে মুখোমুখি চেন্নাই-দিল্লি, অভিজ্ঞতা ও তারুণ্যের লড়াই

বিশাখাপত্তনমের এসিএ-ভিডিসিএ ক্রিকেট স্টেডিয়ামে আইপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ারে মুখোমুখি হচ্ছে চেন্নাই সুপার কিংস ও দিল্লি ক্যাপিটালস। যাকে অভিজ্ঞতা বনাম তারুণ্যের লড়াই হিসেবেই দেখছে ক্রিকেট বিশ্ব। একদিকে, সুপার ফিনিসার ক্যাপ্টেন কুল মহেন্দ্র সিং ধোনির ম্যাজিক। অন্যদিকে, তারই ছায়ায় বেড়ে ওঠা সুপার এনার্জিটিক ঋষভ পান্থের ক্যারিশমা আজকের ম্যাচের নির্ধারক হতে পারে বলেই মনে করা হচ্ছে।

অভিজ্ঞতা বনাম তারুণ্য
মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে তিনবার আইপিএল জেতা চেন্নাই সুপার কিংসকেই দ্বিতীয় কোয়ালিফায়ারে ফেভারিট ধরছেন ক্রিকেট বিশেষজ্ঞদের একাংশ। কারণ হিসেবে প্রথমেই তুলে ধরা হচ্ছে ধোনি, সুরেশ রায়না, রবীন্দ্র জাদেজা, ডোয়াইন ব্রাভো, আম্বাতি রায়ডু, হরভজন সিং, ইমরান তাহির, শেন ওয়াটসন, ফাফ ডুপ্লেসিদের আইপিএল ও আন্তর্জাতিক ক্রিকেট খেলার অভিজ্ঞতা। দ্বিতীয়ত, সাফল্য আসুক বা বর্থ্যতা, আইপিএলে কমবেশি একই দল ধরে রাখতে সক্ষম ইয়ালো লায়নরা। স্বাভাবিকভাবেই খেলোয়াড়দের মধ্যে বোঝাপড়া বেশি।

অন্যদিকে, রেকর্ডের নিরিখে আইপিএলে এখনও পর্যন্ত ব্যর্থ হিসেবেই পরিগণিত হওয়া দিল্লি ক্যাপিটালস ঋষভ পান্থ, শ্রেয়স আইয়ার, পৃথ্বী শদের তারুণ্যে ভর করে তাদের জয়ের ধারা এই ম্যাচেও অব্যাহত রাখতে পারে বলেই মনে করছেন ক্রিকেট প্রেমীরা। সঙ্গে শিখর ধাওয়ান, অমিত মিশ্রদের ফাইন টাচ তো আছেই।

ধোনি ও ঋষভ
একজন খেলে ফেলেছেন তিনশোরও বেশি আন্তর্জাতিক ম্যাচ। ২০০৭-র টি-টোয়েন্টি ও ২০১১-র ৫০ ওভারের বিশ্বকাপ সহ একাধিক রেকর্ড রয়েছ তাঁর পকেটে। ওয়ান অফ দ্য ফাইনেস্ট ফিনিশার অফ ওয়ার্ল্ড ক্রিকেট মহেন্দ্র সিং ধোনিই আজকের ম্যাচে পার্থক্য গড়ে দিতে পারে বলে মনে করা হচ্ছে। চলতি আইপিএলে এখনও পর্যন্ত ৪০৫ রান করেছেন মাহি। মেরেছেন ২৩টি ছয়।

আইপিএলের চলতি মৌসুমে ধোনিকেও টেক্কা দেওয়া ঋষভ পান্থকে ক্যাপ্টেন কুলের যোগ্য উত্তরসুরী হিসেবে দাবি করছেন কেউ কেউ। ধোনির মতো না হলেও ঋষভও যে পারফেক্ট ফিনিসার, তা এই আইপিএলেই নজরে পড়েছে। চলতি আইপিএলে এখনও পর্যন্ত ৪৫০ রান করেছেন ইয়ং স্টার। মেরেছেন ২৬টি ছয়। উইকেটরক্ষক হিসেবেও গোটা টুর্নামেন্টে মাহিকে কড়া টক্কর দিয়েছেন ঋষভ। আজকের ম্যাচে দু-জনের লড়াই মুখ্য আকর্ষণ হতে চলেছে বহু ক্রিকেট প্রেমীর কাছে।

বিশাখাপত্তনমে আইপিএল
বিশাখাপত্তনমের এসিএ-ভিডিসিএ ক্রিকেট স্টেডিয়ামে আইপিএলের এগারোটি ম্যাচ হয়েছে। প্রথমে ব্যাট করা দল ৬ বার এবং পরে ব্যাট করা দল ৫ বার ম্যাচ জিতেছে। এই মাঠেই এলিমিনেটরে হায়দরাবাদকে দিল্লি হারালেও, এসিএ-ভিডিসিএ ক্রিকেট স্টেডিয়াম চেন্নাইয়ের অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির পয়া বলে মনে করা হয়।

যদিও সব পরিকল্পনা দূরে সরিয়ে মাঠেই যা করার করে দেখাতে বদ্ধ পরিকর দুই দলের খেলোয়াড়রা। তাঁদের প্র্যাকটিসেও মরিয়াভাব চোখে পড়েছে।

দুই দলের সম্ভাব্য একাদশ
দিল্লি ক্যাপিটালস : পৃথ্বী শ, শিখর ধাওয়ান, কলিন ইনগ্রাম, শ্রেয়স আইয়ার (অধিনায়ক), ঋষভ পান্থ (উইকেটরক্ষক), অক্ষর প্যাটেল, কেমো পল, শেরফেন রাদারফোর্ড, ট্রেন্ট বোল্ট, অমিত মিশ্র, ইশান্ত শর্মা।

চেন্নাই সুপার কিংস : মুরলী বিজয়, ফাফ ডুপ্লেসি, সুরেশ রায়না, আম্বাতি রায়ডু, মহেন্দ্র সিং ধোনি (অধিনায়ক ও উইকেটরক্ষক), ডোয়াইন ব্রাভো, রবীন্দ্র জাদেজা, মিচেল সান্টনার, দীপক চাহার, হরভজন সিং, ইমরান তাহির।