ওভারের সাত নম্বর ডেলিভারিতে আউট ব্যাটসম্যান

এমনিতেই এবার একের পর এক বিতর্কিত কাণ্ড চলছে বিগ ব্যাশে। একে তো এবারের সংস্করণে ব্য়াট দিয়ে টস করার প্রথা চালু হয়েছে সেখানে। তার উপর টুর্নামেন্টের শুরুর দিকে এক ম্যাচে বল স্টেডিয়ামের ছাদে গিয়ে লাগলে আম্পায়ার ছক্কা ঘোষণা করেছিলেন। তা নিয়েও বিস্তর বিতর্ক হয়েছিল। আর এবার এমন কাণ্ড!

পার্থ স্কর্চার্স বনাম সিডনি সিক্সার্স-এর ম্যাচ চলছিল। সেই ম্যাচে মাইকেল ক্লিঞ্জার আউট হলেন ওভারের সাত নম্বর ডেলিভারিতে।

স্কর্চার্সের ইনিংসের দ্বিতীয় ওভারে এমন কাণ্ড ঘটে। অ্যাস্টন টার্নারের দল ১৭৮ রান তাড়া করতে নেমেছিল। কিন্তু শুরুতেই ধাক্কা খায় তারা। দ্বিতীয় ওভারেই তাদের নির্ভরযোগ্য ব্যাটসম্যান মাইকেল ক্লিঞ্জার আউট হয়ে যান। পাঁচ বলে দুই রান করে স্টিভ ও’কিফের হাতে ধরা পড়েন তিনি। তবে ক্যাচটা নিয়ে ধোঁয়াশা ছিল। তাই মাঠের আম্পায়াররা তৃতীয় আম্পায়ারের দ্বারস্থ হন। ভিডিও ফুটেজে দেখা যায়, ক্লিঞ্জার পরিষ্কার আউট। মাঠের জায়ান্ট স্ক্রিনে ভেসে ওঠে ‘আউট’।

এরই মধ্যে মাঠের আম্পায়ার বা ক্রিকেটার, কেউই খেয়াল করেননি যে সেটা ছিল ওভারের সপ্তম ডেলিভারি। বেন ডারসুইস এর আগে ছয়টা ডেলিভারি করে ফেলেছিলেন। আম্পায়াররা এরপর সিদ্ধান্ত ফিরিয়ে নেননি। ফলে ক্লিঞ্জার্স আউট হয়ে মাঠ ছাড়েন। ম্যাচটা সাত বল বাকি থাকতেই জিতে নিয়েছে স্কর্চার্স। তবে এই সাত নম্বর বলে আউট নিয়ে বিস্তর বিতর্ক দানা বেঁধেছে। প্রশ্ন উঠছে মাঠে আম্পায়ারদের অপেশাদার মনোভাব নিয়ে।

স্কর্চার্স কোচ অ্যাডাম ভজ বেজায় চটেছেন আম্পায়ারদের বিরুদ্ধে। তিনি বলেছেন, ”ওভারের বল গোনাটা আম্পায়ারের কাজ। তাঁদের ভুলে আমাদের ভুগতে হচ্ছে।’