আইসিসি ক্রিকেট র‌্যাঙ্কিংয়ে সেরা ভারত ও ইংল্যান্ড

ক্রিকেট বিশ্বকাপের মুখে সাফল্যের শিখরে টিম ইন্ডিয়া। ফের আইসিসির টেস্ট র‌্যাঙ্কিংয়ের শীর্ষ স্থানে ভারতীয় ক্রিকেট দল। অন্যদিকে, ওয়ান ডে র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে রয়েছেন বিরাট কোহলি, রোহিত শর্মারা। তাদের উপরে রয়েছে গত মৌসুমে দুরন্ত ফর্মে থাকা ইয়ন মর্গ্যান, জো রুট, জস বাটলারের ইংল্যান্ড।

আইসিসি ক্রিকেট র‌্যাঙ্কিংয়ে সেরা ভারত ও ইংল্যান্ড
দক্ষিণ আফ্রিকা ও শ্রীলঙ্কার বিরুদ্ধে যথাক্রমে ৩-০ ও ২-১এ টেস্ট সিরিজ জয় বিরাট বাহিনীকে শীর্ষে পৌঁছতে সাহায্য করে। ভারতের পয়েন্ট ১১৬। টেস্ট র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থানে থাকা নিউজিল্যান্ডের সঙ্গে টিম ইন্ডিয়ার পয়েন্টের পার্থক্য ৮। ১০৫, ১০৪ পয়েন্ট নিয়ে এই তালিকায় যথাক্রমে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড। ষষ্ঠ ও সপ্তম স্থানে থাকা শ্রীলঙ্কা ও পাকিস্তানের পয়েন্ট যথাক্রমে ৯৩ ও ৮৮। ৭৭ পয়েন্ট নিয়ে অষ্টম স্থানে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। নবম ও দশম স্থানে থাকা বাংলাদেশ ও জিম্বাবোয়ের পয়েন্ট যথাক্রমে ৬৮ ও ১৩।

অন্যদিকে, আইসিসি ওয়ান ডে র‌্যাঙ্কিংয়ে প্রথম স্থান দখল করা ইংল্যান্ডের পয়েন্ট ১২৩। দ্বিতীয় স্থানে থাকা ভারতের সঙ্গে মর্গ্যানদের পয়েন্টের পার্থক্য মাত্র ৩। বিশ্বকাপ শুরুর আগে আয়ারল্যান্ড ও পাকিস্তানের বিরুদ্ধে ওয়ান ম্যাচরগুলি জিততে না পারলে ইংল্যান্ডের পক্ষে এই স্থান ধরে রাখা মুশকিল হবে বলেই জানানো হয়েছে। ১১২ পয়েন্ট নিয়ে তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছে নিউজিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। পঞ্চম স্থানে থাকা অস্ট্রেলিয়ার পয়েন্ট ১০৮। আইসিসি ওয়ান ডে র‌্যাঙ্কিংয়ের পরের পাঁচটি স্থানে রয়েছে পাকিস্তান, বাংলাদেশ, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ ও আফগানিস্তান। উল্লেখযোগ্য বিষয়, বিশ্বকাপের আগে প্রথম দশ থেকে ছিটকে যায়নি কোনো দলই।